Skip to main content

Book Photography Tips

বইছবি সুন্দর করার জন্য কয়েকটি পরামর্শঃ

Book Photography Tips



১। প্রথম তো দিনের আলোতে বইয়ের ছবি তুলুন। গুমোট অন্ধকারে তোলা ছবির লুক ভালো আসে না। রাতে লাইটের আলোতে তোলা ছবির লুকও যথেষ্ট ভালো আসে না।

২। যে বইটার ছবি তুলবেন, শুধুমাত্র ঐ বইটার দিকে ক্যামেরার ফোকাস রাখুন। ডেকোরেশনের জন্য অন্য বই সাথে রাখতে পারেন, কিন্তু ঐসকল বইয়ের নাম যেন দেখা না যায়। ঐসকল বইয়ের পেছনের মলাট খোলা রেখে ছবি তুলুন। একটা বই উল্টো করে অন্য বইটা ঢেকে দিন।

৩। বইয়ের বেকগ্রাউন্ডে পুরোপুরি সাদা বা এক কালারের রঙিন কাপড় বিছিয়ে ছবি তুলুন। ছবির সৌন্দর্য অনেকগুণ বাড়বে।

৪। পারতপক্ষে বইয়ের সাথে দু-একটি বুকমার্ক রাখুন। ছবি মানানসই দেখাবে।

৫। সৌন্দর্য বৃদ্ধির জন্য প্রয়োজনীয় উপকরণ যেমন:  চায়ের কাপ, মগ, কালার পেপার, ফুল, রঙিন পাতা, ইত্যাদি আনুষঙ্গিক জিনিসপত্র সাথে রেখে ডেকোরেশন করে এরপর বইয়ের ছবি তুলুন। আগের চেয়ে বেটার আসবে ছবি।

৬। ছবি তোলার আগে উপকরণগুলো বিভিন্ন পজিশনে সাজিয়ে নিন। কোনো উপকরণ দুটোর বেশি রাখবেন না। হিজিবিজি দেখাবে। আবার অনেকগুলো উপকরণ সাথে রেখে ছবি তুলতে যাবেন না। বেমানান লাগবে।

৭। বইয়ের বিষয়বস্তুর সাথে খাপ খায় এমন শব্দ, বাক্য সাদা বা রঙিন কাগজে লিখে বইয়ের সাথে রাখুন। ছবি অর্থবহ হবে, ছবির প্রতি আলাদা মনযোগ আসবে।

৮। বইয়ের অবস্থান মাঝখানে বা এর আশপাশে রাখুন। কয়েকটা বই বা ডেকোরেশন জিনিসপত্র ছড়িয়ে রেখে মূল বই দূরে ঠেলে দেয়া বোকামি হবে। আপনার চেষ্টা বিফলে যাবে।

৯। ছোট বৈদ্যুতিক বাতি বা জ্বলন্ত মোমবাতি সাথে রেখে ছবি তুলবেন না। বাহিরে আলো, এসবের আলো দুইয়ের মেলবন্ধনে ছবি বাজে হয়ে যায়।

১০। যতোটা পারা যায় কম উপকরণ নিয়ে ছবি ডেকোরেশন করুন। বেশি উপকরণ থাকলেই ছবি সুন্দর হয় এটা ভুল ধারণা। বেশি উপকরণ বই থেকে দৃষ্টি দূরে সরিয়ে রাখে।

১১। ছবির প্রকৃত রুপ রাখুন। ইডিট করলে ছবির লুক খারাপ হয়ে যায়। 

১২। ছাদের ঘর হলে জানালার পাশে ছবি তুলুন। ছাদে ফুল বা ফল বাগান থাকলে সেখানেও ছবি তুলতে পারেন। ছবির কোয়ালিটি দারুণ আসবে।

১৩। মোবাইলের ব্রাইটনেস বাড়িয়ে তারপর ছবি তুলুন। এতে করে পরিবেশের অবস্থা বুঝতে সহজ হবে। 

১৪। Unsplash, Pexel, Pinterest সহ বিভিন্ন ওয়েবাসাইটে সৃজনশীল বুক ফটোগ্রাফি আছে। গুগোল ক্রোম বা যেকোন ব্রাউজারে গিয়ে  ওয়েবসাইটগুলোর নাম লিখে সার্চ করবেন। এরপর সেখানে গিয়ে সার্চবারে ‘বুক ফটোগ্রাফি’ লিখে সার্চ করলে সুন্দর, ক্রিয়েটিভ ফটো আইডিয়া পেয়ে যাবেন।

১৫। যাদের ছবি প্রকৃত অর্থে সুন্দর হয়, তাদের স্টাইল ফলো করুন। কপি করতে করতে একসময় দক্ষ হয়ে যাবেন। গাইতে গাইতে গায়েন, বাইতে বাইতে বায়েন।

১৬। ছবি আড়াআড়ি না তুলে লম্বালম্বি তোলার চেষ্টা করুন। আড়াআড়ি ছবিগুলোর সৌন্দর্য অপেক্ষাকৃত কম ফুটে ওঠে।

১৭। অনেকগুলো বইয়ের পৃষ্ঠা খুলে রেখে মূল বইটা ঠিকঠাক রাখুন। পাশে বড় একটা ফুল রাখুন। বেশ ভালো লাগবে দেখতে।

১৮। ডেকোরেশনের কোনো উপকরণ বইয়ের ওপরে ছড়িয়ে দিবেন না। বইয়ের সাথে বা কিছুটা দূরে রাখুন।

১৯। অন্যের ছবি সুন্দর হয়, নিজের ছবি সুন্দর হয় না বলে মানসিকভাবে ভেঙে পড়বেন না। যাদের ছবি সুন্দর হয়, তাদের থেকে পরামর্শ নিন। ধৈর্য ও সবরের সাথে চেষ্টা চলমান রাখুন। কেউ একদিনে ভালো বুক ফটোগ্রাফার হয়নি। কম হলেও সপ্তাহখানেক চেষ্টা করে যান।

২০। সর্বশেষ কথা হলো, ভালো ফলাফল পেতে সর্বাত্মক চেষ্টা করতে হয়। সেজন্য বলবো, যখনই সুযোগ হয়, বইয়ের ছবি তুলুন। ছবি তোলার পর কোথায়, কোথায় আরো উন্নতি করা যায় সেগুলো বের করুন। কখনও বিজয়ী না হতে পারলে হতাশ হওয়া যাবে না। আজকে যারা বিজয়ী হয়েছে, তারা একসময় বিজয়ী হতো না। বিজয়ী আর আপনার মাঝের দূরত্ব হলো ’প্রাণান্তকর চেষ্টা’।

ক্রেডিট: মুহাম্মদ আশরাফুল
#MA

Comments